কপালে টিপ পরায় শিক্ষিকার গায়ে বাইক তলে দিল পুলিশ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত: এপ্রিল ২, ২০২২

কপালে টিপ পরায় ঢাকার রাস্তায় পুলিশী হয়রানির শিকার হওয়ার অভিযােগ করেছেন রাজধানীর তেজগাও কলেজের থিয়েটার  অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের  প্রভাষক লতা সমাদ্দার। তিনি  জানান, প্রথম থেকে শুরু করে  তিনি তিনি যে গালি দিয়েছেন, তা মুখে আনা এমনকি স্বামীর সঙ্গে বলতে গেলেও লজ্জা লাগবে। ঘুরে ওই ব্যক্তির মােটরবাইকের সামনে  গিয়ে হাত থেকে নারীরা নিরাপদে থাকুক গিয়ে দাঁড়াই। তখনাে তিনি গালি  দিচ্ছেন। লােলুপ দৃষ্টিতে তাকিয়ে ছিলেন। একসময় আমার পায়ের পাতার ওপর দিয়েই বাইক চালিয়ে চলে যান।

শনিবার (২ এপ্রিল) সকালে ফার্মগেট মােড় পার হয়ে তেজগাও কলেজের দিকে যাওয়ার সময় ঘটনাটি ঘটে। ঘটনা বিষয়ে  ভুক্তভােগী লতা সমাদ্দার জানান, শনিবার সকাল ৮টা ২০ মিনিট থেকে সাড়ে ৮টার মধ্যে সেজান পয়েন্টের সামনে বন্ধ করে রাখা মােটরবাইকের ওপর বসে কপালে টিপ পরা নিয়ে জঘণ্য ও কুৎসিত কথা বলেন এক পুলিশ সদস্য। গতকাল সকালের এ ঘটনা নিয়ে শেরেবাংলা নগর থানায় লিখিত অভিযােগ দিয়েছেন তিনি। তাতে পুলিশের পােশাক পরা ওই ব্যক্তি যে গালি দিয়েছেন তা লেখার যােগ্য নয় বলে উল্লেখ করেছেন এ প্রভাষক।

ঘটনার বর্ননা দিতে গিয়ে লতা বলেন, “আমি হেঁটে কলেজের দিকে যাচ্ছিলাম, হুট করে পাশ থেকে মধ্যবয়সী, লম্বা দাড়িওয়ালা একজন ‘টিপ পরছােস কেন ‘বলেই বাজে গালি দিলেন। তাকিয়ে দেখলাম তাঁর গায়ে পুলিশের পােশাক। একটি মােটরবাইকের ওপর বসে আছেন। 

লতা সমাদ্দার হতাশা প্রকাশ করে বলেন, এর আগেও রাস্তাঘাটে বিভিন্ন সময় বাজে কথা শুনতে হয়েছে। কিন্তু পুলিশের পােশাক গায়ে এক ব্যক্তি যখন এ ধরনের আচরণ করলেন, তা সহ্য করার ক্ষমতা ছিল না। লতা সমাদ্দার  বলেন, “আমি পেছন ফিরে গিয়ে তাঁর আচরণের প্রতিবাদ করায় আরও গালিগালাজ করেন। তবে ওই ব্যক্তির নাম বা পদবি খেয়াল করার কথা মাথায় ছিল না। কথা বলার একপর্যায়ে বলতে গেলে আমার গায়ের ওপর দিয়ে বাইক চালিয়ে দিচ্ছিলেন। আমি বাধ্য হই  পিছিয়ে যেতে। তবু আমার পায়ে আঘাত লাগে। বাইকটি চালানাের ,পর বাইকের নম্বর যতটুকু মনে আছে (মােটরবাইক নম্বর- ১৩৩৯৭০), তা পুলিশকে জানিয়েছেন তিনি।

 ঘটনার পর রাস্তার ঠিক বিপরীত পাশে কর্তব্যরত তিনজন ট্রাফিক পুলিশের কাছে গিয়ে লতা সমাদ্দার ঘটনাটি বর্ণনা করেন। এইতিনজনের মধ্যে একজনের নাম অভিজিৎ।  তাঁরাই  থানায় অভিযােগ করতে পরামর্শ দেন। লতা বলেন, আশপাশের কয়েকজন লােক একটু দূর থেকে ঘটনাটি দেখছিলেন। তবে কেউ এগিয়ে            আসেননি।         হয়তাে ভেবেছেন পুলিশের পােশাক পরা লােক, তাই ঝামেলায় জড়িয়ে লাভ নেই। 

 এই শিক্ষিকা বলেন, ঘটনার পর  আমি      আমার      স্বামী      ঢাকা বিশ্ববিদ্যালয়ের         চারুকলা  অনুষদের প্রাচ্যকলা অধ্যাপক মলয় বালাকে ফোন দিই। আমার সহকর্মীরাও আসেন। এরপর থানায় অভিযােগ করি। আমি চাই ওই ব্যক্তির দৃষ্টান্তমূলক  শাস্তি হােক। আর আমি কপালেটিপ পরব কি না, তা বলার তিনি কে? আমার মনে হয়েছে ঘটনাটার  প্রতিবাদ হওয়া দরকার। এ ধরনের  মৌলবাদী, সাম্প্রদায়িক মানুষের হাত থেকে নারীরা নিরাপদে থাকুক  এমন মন্তব্য করেন লতা। 

লতা সমাদ্দার বলেন, ঘটনাটা কোনােভাবেই      মেনে       নিতে পারছিলেন না তিনি। কলেজে নিজের বিভাগে পৌছে হাউমাউ কেঁদেছেন। তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছরে এই যদি  অবস্থা হয়, তা কোনােভাবেই মেনে নেওয়া যায় না। ভাবতে হচ্ছে কোথায় আছি আমরা। আমি হিন্দু টিপ পরা তাে স্বাভাবিক ব্যাপার। শুধু আমি কেন যে কেউ চাইলে টিপ পরতে পারেন। এর আগেও  হাতের শাঁখা নিয়ে দু-একজন বাজে মন্তব্য করেছেন, তবে তা তেমন গায়ে মাখিনি। তবে আগের মন্তব্যকারী সাধারণ মানুষ এবং  আজকে পুলিশের পােশাক গায়ে  দেওয়া ব্যক্তির বয়ান কিন্তু প্রায় একই বা কাছাকাছি। লতা সমাদ্দার বললেন,  ওই  এলাকায় সিসি ক্যামেরা তাে থাকার কথা। পুলিশ চাইলে তাঁকে ধরতে পারবে।

এ      বিষয়ে     জানতে     চাইলে শেরেবাংলা      নগর     থানার দায়িত্বপ্রাপ্ত        কর্মকর্তা        (ওসি) উৎপল বড়ুয়া বলেন, একজন নারী পুলিশের পােশাক পরা নিয়ে এক ব্যক্তি খারাপ ব্যবহার করেছেন  জানিয়ে থানায় অভিযােগ করেছেন। তিনি ওই ব্যক্তির নাম বা পদবি বলতে পারেননি। একটি  মােটরবাইকের নম্বর দিয়েছেন, তা তদন্ত করে দেখা হচ্ছে বাইকটি  আসলেই পুলিশের    না      অন্য  কোনাে ব্যক্তির।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *